বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন

‘বাসাজ সম্মাননা ও পুরস্কার ২০১৯’ বিতরণ

৫০

নিজস্ব প্রতিবেদক:
বাংলাদেশ সাংবাদিক জোট (Journalist Alliance Foundation of Bangladesh) ঘোষিত ২০১৯ সালে সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য মাঠ পর্যায়ের সাংবাদিকদের মধ্য থেকে বাসাজ সম্মাননা-২০১৯ ও নগদ পঞ্চাশ হাজার টাকা করে পুরস্কার প্রদান করা হয়েছে।

এ উপলক্ষে রবিবার (১৪ মার্চ ২০২১) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিন বেলা ১১ টার দিকে ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন ও সম্মাননা প্রদান উপলক্ষে প্রকাশিত স্বারকগ্রস্থ “স্বীকৃতি”র মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের উদ্বোধক তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, এমপি।

অনুষ্ঠানের উদ্বোধক তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান তার বক্তব্যে করোনাকালে যেসকল সাংবাদিক মাঠে-ঘাটে থেকে সমাজের কল্যাণে কাজ করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়াও সমাজের কল্যাণে ও অসাম্প্রদায়িক বাংলাদেশ নির্মাণে যারা কাজ করেছেন বাংলাদেশ সাংবাদিক জোট কর্তৃক তাদের স্বীকৃতি ও পুরস্কার দেওয়ায় ফাউন্ডেশটির নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান তিনি। এসময় সাংবাদিকদেরকে সঠিক তথ্য তুলে ধরার আহ্বান জানিয়ে গণমাধ্যম ও সম্প্রচার আইন দ্রুত বাস্তবায়ন করে সাংবাদিকদের বেতন-ভাতা নিশ্চিত করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

ডা. মুরাদ হাসান আরও বলেন, ‘গণমাধ্যম আমাদের চতুর্থ স্তম্ভ। তারা সমাজের ত্রুটি তুলে ধরছেন, অন্যায়কে তুলে ধরছেন। যেসব অন্যায় দেশের জন্য ক্ষতিকর। আমরা সবসময় গণমাধ্যমের কল্যাণে কাজ করে যাচ্ছি। কোভিড-১৯ মহামারিতে গণমাধ্যমের ভূমিকা ছিল অনেক বেশি। সে সময়ে আমরা সাড়ে ৩ হাজার সাংবাদিকের মাঝে ১০ হাজার করে টাকা বিতরণ করেছি।’ সাংবাদিকদের কল্যাণে সরকারের বিভিন্ন উদ্যোগ চলমান থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ সাংবাদিক জোট ফাউন্ডেশনের জ্যেষ্ঠ সহ-সভাপতি জাহিদুল ইসলাম মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, এমপি।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি তার বক্তব্যে বলেন- ‘তথ্যমন্ত্রনালয়ের উদ্যোগে প্রতিবছর এরকম পুরস্কার দেওয়া উচিত। ভালো কাজের স্বীকৃতি পেলে উৎসাহ আরও বেড়ে যায়। আমাদের দেশের সাংবাদিকদের ভালো কাজের স্বীকৃতি সরকারিভাবে চালু করা যেতে পারে। একটি ভালো সংবাদ দেশের জন্য অলংকার স্বরূপ। তবে কিছু ক্ষেত্রে হলুদ সাংবাদিকতাও দেখা যায়। একটি গণমাধ্যমে বলা হলো চালের দামে উদ্ধগতি, আবার নিচের আরেকটি নিউজে বলা হচ্ছে ধানের দাম পাচ্ছে না কৃষক। এটা হাস্যকর ছাড়া কিছু হতে পারে না, চালের দাম বাড়বে, ধানের দাম বাড়বে এটাই হওয়া স্বাভাবিক। কিন্তু বলা হচ্ছে একটা নেতিবাচক অপরটি ইতিবাচক, কিভাবে হয়, প্রশ্ন রাখেন তিনি।’

এসময় তিনি অনুষ্ঠানের উদ্বোধক তথ্য প্রতিমন্ত্রীর নিকট বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনকারী সেরা সাংবাদিকদের জন্য মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবছর পুরস্কারের ব্যবস্থা করার বিষয়ে বলেন। তিনি বলেন- ‘সরকারের সঙ্গে আলোচনা করে তথ্যমন্ত্রণালয় এরকম উদ্যোগ গ্রহণ করতে পারে। যাতে দেশের সকল সাংবাদিকরা অনুপ্রাণিত হবে।’ এসময় খাদ্যমন্ত্রী ‘বাসাজ সম্মাননা ও পুরস্কার’ প্রদান করায় বাসাজ’র নেতৃবৃন্দকে সাধুবাদ জানান। ভবিষ্যতে এমন উদ্যোগ চলমান থাকবে বলে আশা প্রকাশও করেন তিনি।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে বাসাজ’র জ্যেষ্ঠ সহ-সভাপতি জাহিদুল ইসলাম মামুন বাসাজ কর্তৃক গৃহীত বিভিন্ন উদ্যোগ তুলে ধরে বলেন, আমরা সাংবাদিকদের কল্যাণে চিকিৎসা সহায়তা সহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছি। প্রতিবছর মাঠ পর্যায়ে কর্মরত সাংবাদিকদের মধ্য থেকে বাসাজ পুরস্কার ও সম্মাননা প্রদান করছি। আগামীতে সাংবাদিকদের পাশে থেকে তাদের কল্যাণে কাজ করতে আমরা দৃঢ প্রত্যয়ী।

তিনি আরও বলেন- বাসাজের উদ্দেশ্য সাংবাদিকদের কল্যাণ করা। সাংবাদিকরা যাতে দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়ে তুলতে পারে। বাসাজ কোন রাজনৈতিক জোট নয়, এটি সাংবাদিকদের উন্নতি কল্পে কাজ করে।

অনুষ্ঠানে বাসাজ’র বিভিন্ন কার্যক্রম তুলে ধরে সাধারণ সম্পাদক এস এম সামসুল হুদা তার বক্তব্যে বলেন- বাসাজ গঠন করার সময়ে ভেবেছি ঢাকার সাংবাদিকরা বেতন-ভাতা পেলেও ঢাকার বাইরের মাঠপর্যায়ের সাংবাদিকেরা কিছুই পায় না। তাদের কল্যাণে আমরা বাংলাদেশ সাংবাদিক জোট প্রতিষ্ঠা করি। এসময় বাসাজ’র উদ্যোগকে এগিয়ে নিতে সাংবাদিক সমাজকে পাশে থাকার আহ্বান জানান তিনি।

‘বাসাজ সম্মাননা ও পুরস্কার’ হিসেবে ৫০ হাজার টাকার চেক গ্রহণ করছেন বিজয়ী সাংবাদিক ইব্রাহিম খলিলুল্লাহ।

পরে অনুষ্ঠানে প্রধান অতিথির নিকট থেকে ‘বাসাজ সম্মাননা ও পুরস্কার’ হিসেবে ৫০ হাজার টাকার চেক গ্রহণ করেন বিজয়ী সাংবাদিকরা। এরমধ্যে বিপদগ্রস্ত ব্যক্তি বা পরিবার বা সমাজের বিশেষ শ্রেণির মঙ্গলার্থে অবদান রাখায় পুরস্কার গ্রহণ করেন- যমুনা টিভির আইন ও আদালত বিষয়ক প্রতিনিধি ইব্রাহিম খলিলুল্লাহ এবং সাম্প্রদায়িক সম্প্রীতি স্থাপনে অবদানের প্রতিবেদনের জন্য পুরস্কার গ্রহণ করেন জেটিভি নিউজের নিউজ এডিটর ও প্রেজেন্টার তানজীদ ইমাম তিতুমীর।

বাসাজ’র ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি শিমুল পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য আরও রাখেন- ৩০৩ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শবনম জাহান শিলা, স্বাধীনতা সাংবাদিক পরিষদের সভাপতি ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের দপ্তর সম্পাদক বরুন ভৌমিক নয়ন, নিরাপদ সড়ক চাই (নিসচা) এর যুগ্ম সাধারণ সম্পাদক লিটন এরশাদ প্রমুখ।

উল্লেখ্য, প্রতিবছর তিন ক্যাটাগরিতে বাসাজ সম্মাননা ও পুরস্কার প্রদানের কথা থাকলেও এবছর একটি ক্যাটাগরিতে মানসম্মত প্রতিবেদন জমা না পড়ায় দুইজনকে বাছাই করে জুড়ি বোর্ড। পুরস্কারের জন্য বাছাই, মনোনয়ন ও চূড়ান্তভাবে নির্বাচন করার জন্য গঠিত জুড়ি বোর্ডের সম্মানিত সদস্যগণ ছিলেন- বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ও গাজী টিভির এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা, বাংলাভিশন টিভির সাবেক হেড অব নিউজ মোস্তফা ফিরোজ, টিবিএন২৪’র সিইও নাজমুল আশরাফ, দেশটিভির হেড অব নিউজ শ্রী সুকান্ত গুপ্ত অলোক এবং স্বাধীনতা সাংবাদিক পরিষদের সভাপতি ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের দপ্তর সম্পাদক বরুন ভৌমিক নয়ন।

Niyog Biggopti

Leave A Reply

Your email address will not be published.